মীরসরাই'র সুফিয়া নুরিয়া ফাজিল মাদরাসার বার্ষিক ইছালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত





শেয়ার

এস এম জাকারিয়া ঃ   উত্তর চট্টগ্রামের মীরসরাই উপজেলাস্থ শতাব্দী শ্রেষ্ঠ ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সুফিয়া নুরিয়া ফাজিল মাদরাসার প্রতিষ্ঠাতা পীরে কামেল শাহসুফি মাওঃ আব্দুল গনী (রহঃ) প্রকাশ আউয়াল সাহেব ও বড় ছাহেব জাদা শতাব্দীর শ্রেষ্ঠ মুফতিদের অন্যতম একজন অত্র মাদরাসার সাবেক অধ্যক্ষ মুফতি মাওঃ নুরুচ্ছালাম (রহঃ) এর বার্ষিক ইছালে সওয়াব মাহফিল উপলক্ষে প্রতি বছর আয়োজন করা হয় বার্ষিক ইছালে সওয়াব ও দোয়া মাহফিল। তারই ধারাবাহিকতাশ গত ৮ই মার্চ ২০১৯ রোজ শুক্রবার মাদরাসা ময়দানে অনুষ্ঠিত হয়ে গেল এবারের ইছালে সওয়াব মাহফিল। 

 

       বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (কোটবাড়ি, কুমিল্লা)  ও মাদরাসা গভর্নিং বডি এর সভাপতি জনাব মোঃ আব্দুল কাদের মহোদয়ের সভাপতিত্বে মাহফিলে তাকরীর পেশ করেন প্রধান মোফাচ্ছের হিসাবে আমন্ত্রিত মেহমান বিশিষ্ট মোফাচ্ছেরে কুরআন আলহাজ্ব মাওলানা মুফতি সাঈদ আহমদ মোজাদ্দেদী সাহেব (দারুচ্ছালাম, ফুরফুরা ঢাকা)। এতে বিশেষ মোফাচ্ছের হিসাবে আলোচনা করেন চট্টগ্রাম আন্দরকিল্লা শাহী জমে মসজিদের পেশ ইমাম, কাতালগঞ্জ কেন্দ্রীয় মসজিদ চট্টগ্রাম এর খতিব বিশিষ্ট মুফাচ্ছের হাফেজ মাওঃ মোঃ আনোয়ারুল হক আল- আযহারী সাহেব, মাদবারহাট ফাজিল মাদরাসার অধ্যক্ষ বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আলহাজ্ব মাওঃ আব্দুল হালীম হেলালী সাহেব।

        

        শত বছরের ঐতিহ্যের ধারাবাহিকতায় সকাল ১০:০০ ঘটিকা হতে কুরআন খতম, তাসবীহ তাহলীল দিয়ে আরম্ভ হয়ে জুমা ও দুপুরের খাওয়ার পর শিক্ষার্থীদের মধ্য হতে দরস দানের মাধ্যমে মূল অনুষ্ঠান আরম্ভ হয়। বাদে আছর গত এক বছরের ভালো ফলাফল ধারী শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ ও বাদ মাগরিব যিকরে ইলাহি হল রুটিন অনুষ্ঠান। 

 

        মাদরাসার বর্তমান ছাত্র-শিক্ষক থেকে শুরু করে প্রাক্তন শিক্ষার্থী, প্রাক্তন শিক্ষকমন্ডলি ও মরহুম হুজুর কেবলার ভক্ত-মুরিদান ও শতশত ধর্মপ্রাণ মুসল্লী উক্ত মাহফিলে অংশগ্রহণ করেন। 

 

      পরিশেষে রাত প্রায় ১১:৪৫ ঘটিকায় আখেরী মুনাজাতে ও উপস্থিত সকলকে তবারুক বিতরণের মাধ্যমে মাহফিল সমাপ্ত হয়।

 

চট্টগ্রাম


শেয়ার