রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিবিদের ৭ পরামর্শ





শেয়ার

 

কোভিড-১৯ সংক্রমণ বেড়েই চলেছে। বিশ্বে ইতোমধ্যে দুই কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর মিছিলে যোগ হয়েছে সাত লাখ ৩৩ হাজারের বেশি মানুষ।

কোনো প্রতিষেধক না থাকায় এই রোগের সংক্রমণ থেকে বাঁচতে প্রতিরোধ ব্যবস্থাই হচ্ছে অন্যতম হাতিয়ার। যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, তারা করোনায় আক্রান্ত হলেও দ্রুত সেরে ওঠেন আক্রান্ত কম হন।

তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শুধু খাবার খেলেই হবে না। আবার সব বয়সী সব ধরনের খাবার খেতে পারবেন এমন নয়। তাই ব্যক্তিবিশেষ অনুযায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খাবারের তালিকা ভিন্ন হয়।

শরীরে প্রয়োজনীয় পুষ্টি থাকলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। পুষ্টি ঠিক থাকলে শরীর যে কোনো রোগের বিরুদ্ধে লড়াই করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক বিষয় জানা মানা প্রয়োজন। আসুন জেনে নিই গুরুত্বপূর্ণ সাত বিষয়-

. পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে পরিমাণমতো। অতিরিক্ত খাবার খাওয়া ঠিক নয়

. প্রতিদিন হাঁটতে হবে ৪৫ মিনিট

. শরীরের চাহিদামাফিক পানি পান করতে হবে। প্রতিদিন দুই থেকে আড়াই লিটার পানি পান করতে হবে। অতিরিক্ত ওজন যারা কায়িক পরিশ্রম করেন তারা পানি খাবেন আরও বেশি

. ভিটামিন সি সমৃদ্ধ খাবার, মৌসুমি ফল খেতে পারেন। ছাড়া প্রতিদিন একটি করে ডিম খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে

. শাকসবজি খেতে পারেন। ১০০ গ্রাম সবজিতে রয়েছে গ্রাম প্রোটিন। খেতে পারেন সামুদ্রিক মাছ বাদাম

. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ডি গ্রহণ করা প্রয়োজন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গায়ে ২০ মিনিট রোদ লাগান

. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মানসিক শক্তিও বাড়াতে হবে। দেখা যায় কেউ আঙুল কাটলে চিহ্নিত হয়ে পড়েন। আবার অনেক কিডনি রোগী চিকিৎসা নিয়ে ভালো থাকেন।

লেখক:
পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা, জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল

 

লাইফস্টাইল


শেয়ার