আজকের সর্বশেষ


বাংলাদেশ ব্যাংকের এডিতে প্রথম চবির রিয়াজ





শেয়ার

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদের ফলাফল প্রকাশ করা হয়েছে গত মঙ্গলবার। ২২৫ জন প্রার্থীকে সহকারী পরিচালক (এডি) পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। এ তালিকার প্রথম হয়েছেন রিয়াজ উদ্দিন।

অথচ চাকরির লিখিত পরীক্ষায় গত বছর উত্তীর্ণ হতে পারেননি রিয়াজ। এরপর শুরু করেন কঠোর পরিশ্রম। সফলও হয়েছেন। এবার লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলে প্রথম হয়েছেন তিনি।

রিয়াজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ ও এমবিএ করেছেন। তিনি ২০২০ সালের মাঝামাঝি চাকরির প্রস্তুতি শুরু করেন। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের এডি পদের নিয়োগপ্রক্রিয়া দ্রুত হয়। বাংলাদেশ ব্যাংকে চাকরি করতে চাওয়ার এটাও কারণ। এডি পদের সামাজিক স্বীকৃতি, পদোন্নতি ও অন্যান্য সুযোগ–সুবিধাও আছে।

তিনি বলেন, ‘শুরুতেই নিজের রোল দেখে অবিশ্বাস্য মনে হচ্ছিল। নিজের চোখকে বিশ্বাস করতে পারিনি। পাঁচ থেকে ছয়বার প্রবেশপত্রের সঙ্গে রোল মিলিয়েছি। প্রথম রোলটা চেক করেই আর চেক করা লাগবে না, এমনটা কল্পনা করিনি।

সহকারী পরিচালক পদে প্রস্তুতির জন্য নির্দিষ্ট বই পড়েননি রিয়াজ। নিয়মিত পত্রিকা পড়তেন। বাণিজ্য ও ব্যাংক–সংক্রান্ত খবর খুঁটিয়ে খুঁটিয়ে পড়তেন। তার ভাস্য, প্রিলিমিনারিতে পাস করার জন্য ইংরেজি ভোকাবুলারি ও দ্রুত  গণিত সমাধান করায় বিশেষ মনোযোগ দিতে হয়। এ জন্য বেশি অনুশীলন করা প্রয়োজন। সামগ্রিকভাবে প্রস্তুতি নিতে হবে। সিলেক্টিভ থাকা যাবে না।

জাতীয়


শেয়ার